ছাব্বিশে মার্চ
- স্বপন শর্মা ২৭-০৪-২০২৪

সংগ্রামী চেতনায় বিজয়ের উল্লাস;
হাসি গান আর আবেগের প্রকাশ।
জন্ম অধিকার বাঙ্গালী
বিশ্ব মাঝে বাংলা জাতীয় ইতিহাস;
যার নেপথ্য নায়ক -
মহান ছাব্বিশে মার্চ।

মায়ের অপত্য স্নেহ
বোনের হৃদয় নিংরানো ভালোবাসা
ঐক্য, সম্প্রীতি, সদ্ভাব-
ছাব্বিশেই যার উদ্ভব।

মুক্তির আত্নপ্রতয়ে ভাঙ্গল যারা শিকল
আনল যারা স্বাধীনতা
আমরা তাদের ভুলিনী
এবং ভুলব না।

অনেক চড়াই উৎরাই পেরিইয়ে
আর বলার অপেক্ষায় থাকে না
আমরা আজ স্বাধীন।

আমরা আজ স্বাধীন সংগ্রামী চেতনায়
বিজয়ের উল্লাস থাকবে মোদের
আনন্দ হাসি গান আর জাতীয় চেতনায়।

কেউ ছুটবে ফুলের তোড়া নিয়ে
কেউ ফেস্টুন হাতে-
রঙ্গীন আভা নিয়ে উদিত হয় সূয্য টা
পূর্ব আকাশে।

সে কোন আগ্রহ আর ব্যাকুলতা।
অনেকে হয়ত আজ জানোনা
কেন ফিরে আসে এই দিন?

এখনো সেই সব বাঙ্গালী রাজাকার
ক্ষুদিতের খানা গ্রাসে-
রনরোষ নিয়ে আসতে চায়;
এই দিনে আজ প্রতিবাদ হোক তার
আমাদের এই স্বাধীন বাংলায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

SWAPON71
২৭-০৩-২০১৫ ০৬:৪২ মিঃ

অনেক সুন্দর আপনার তাৎক্ষনিক ছন্দে মন্তব্যটুকু, শ্রদ্ধেয় #সুমন আখন্দ...

SWAPON71
২৭-০৩-২০১৫ ০৬:৩৯ মিঃ

আপনার মন্তব্যে আমি অনুপ্রাণিত শ্রদ্ধেয় #দ্বীপ সরকার,

sumon-akhand
২৬-০৩-২০১৫ ১৬:৩৪ মিঃ

হে স্বাধীনতা,
কথিত স্বপক্ষরা এসেছিলো মাঝরাতে
দিয়েছে দামী তোড়া, ফুলের তবক
ওরা তোমায় অর্ঘ দিয়েছে
লোভী-দেবী বানিয়েছে;
আর আমাকে ওরা বিপক্ষ বানিয়েছে
বিচার করবে বলে, দিয়েছে ধমক!

deep1792
২৬-০৩-২০১৫ ১৪:২৫ মিঃ

খুব সুন্দর ও অনবদ্য।
স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।